বৃষ্টি বলয় নীহারিকা: বজ্রসহ বৃষ্টিপাতে যেসব বিষয়ে খেয়াল রাখা প্রয়োজন

পরিস্থিতি প্রতিবেদন-৭ ৩০ এপ্রিল ২০২৩

গতকাল (২৯ এপ্রিল ২০২৩) দুপুর থেকে দেশের খুলনা, রাজশাহী, ঢাকা, সিলেট, ময়মনসিংহ ও বরিশাল বিভাগসহ চট্টগ্রাম এবং রংপুর বিভাগের বেশ কিছু এলাকায় বৃষ্টি বলয় নীহারিকা সক্রিয় হয়েছে। ইতোমধ্যে দেশের মধ্যাঞ্চলে ও উত্তর পূর্বাঞ্চলে কিছু জেলায় বৃষ্টি শুরু হয়েছে। বাংলাদেশ ওয়েদার অবজারভেশন টিম তথ্য অনুযায়ী আগামী ০৪ মে ২০২৩ পর্যন্ত এটি অব্যাহত থাকবে। এছাড়া বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের জানিয়েছে ৩০ এপ্রিল সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টা বা তিন দিনে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।
এছাড়া দেশের বিভিন্ন জেলায় ঢাকা, মাদারীপুর, রাজশাহী, পাবনা, মৌলভীবাজার, কুমিল্লা, চাদঁপুর, নোয়াখালী, ফেনী, কক্সবাজার, রাঙ্গামাটি, বান্দরবান, খুলনা, যশোর, চুয়াডাঙ্গা, বরিশাল, পটুয়াখালী ও ভোলা উপর মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা প্রশমিত হতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। ২৯ এপ্রিল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে বান্দরবান ও খুলনা জেলায় ৩৮ ডিগ্রী সেলসিয়াস।


কৃষিক্ষেত্রে সর্তকতা
বাংলাদেশ ওয়েদার অবজারভেশন টিম তথ্য অনুযায়ী বৃষ্টি বলয় নীহারিকা চলাকালীন সময়ে দেশের কোথাও একটানা ৪৮ ঘন্টার বেশি সময় বৃষ্টিবিহীন রোদের সম্ভাবনা দেখা যাচ্ছে না। তাই ২৯ এপ্রিল ২০২৩ থেকে ৪ মে ২০২৩ উক্ত সময়ের মধ্যে চট্টগ্রাম বিভাগের দক্ষিণ অংশ ব্যতীত অন্যত্র এলাকায় ফসল উত্তোলন কার্যক্রম বন্ধ রাখার পরামর্শ প্রদান করা হয়েছে।


বজ্রপাত
এখন পর্যন্ত (২০২৩) বজ্রপাতে ৬৭ জন নিহত হয়েছেন। এর মধ্যে শুধু এপ্রিল মাসে মারা গিয়েছে ৪৫ জন। যার মধ্যে ৮ জন শিশু এবং ৩ জন নারী এবং ৩৪ জন পুরুষ। এখন পর্যন্ত সবচেয়ে বেশি মারা গিয়েছে সিলেট বিভাগে ১৬ জন, ঢাকা বিভাগে ১৩ জন এবং রাজশাহী বিভাগে ১১ জন। জেলাভিত্তিক সুনামগঞ্জ জেলায় ৮ জন এবং শরীয়তপুর জেলায় ৬ জন।
গত বছর (২০২২) সালে বজ্রপাতে মোট ৩১৬ জন মারা গিয়েছে এর মধ্যে শিশু ৫১ জন, নারী ৩৩ জন এবং পুরুষ ২৩২ জন। আহত হয়েছেন ১৩৭ জন। বজ্রপাত থেকে নিজেকে এবং আশেপাশের মানুষের সুরক্ষার জন্য করণীয় সম্পর্কে জানতে দেখুন-
https://disasterforum.org/%e0%a6%ac%e0%a6%9c%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%aa%e0%a6%be%e0%a6%a4%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%b8%e0%a6%ae%e0%a7%9f-%e0%a6%95%e0%a6%b0%e0%a6%a3%e0%a7%80%e0%a7%9f/

ছবিসূত্র: ইন্টারনেট

Leave a Reply