পানিতে কলেরার জীবাণু , তাপপ্রবাহ, কালবৈশাখী এবং বজ্রপাতে মৃত্যু

ঢাকার পানিতে কলেরার জীবাণু বৃদ্ধি

ঢাকার পানির উৎস গুলোতে কলেরার জন্য দায়ী ক্ষতিকর ভিব্রিও কলেরি ০১ ব্যাকটেরিয়ার উপস্থিতির কথা জানিয়েছে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা দল। ২০১৭ সালের পর থেকে পানিতে এই ব্যাকটেরিয়ার পরিমাণ অনেকাংশে বৃদ্ধি পেয়েছে। এই বছরের মার্চ এবং এপ্রিল মাসে সংগৃহীত নমুনা থেকে জানা যায় উত্তর সিটি কর্পোরেশনের তুরাগ নদী, আশুলিয়া, টঙ্গী, হাতিরঝিল, রামপুরা, বনশ্রী এবং দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকার বুড়িগঙ্গা নদীর কাছে কামরাঙ্গীর চড় ও শীতলক্ষ্যা নদীর কাছে রূপগঞ্জ এলাকার পানির উৎসগুলোতে অধিক পরিমাণে এই ব্যাকটেরিয়ার উপস্থিতি ধরা পড়ে। গতবছর (২০২১) এসময়ে কথিত এলাকার পানিতে এই ভিব্রিও কলেরি ০১ ব্যাকটেরিয়ার উপস্থিতি তুলনামূলকভাবে অনেক কম ছিল।

চার জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তাপপ্রবাহ, প্রয়োজন সতর্ক থাকার

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের প্রকাশিত বুলেটিনে বলা হয়েছে বর্তমানে রাজশাহী, পাবনা, দিনাজপুর এবং যশোরের উপর দিয়ে একটি মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এছাড়া ময়মনসিংহ এবং সিলেট বিভাগসহ রংপুর, রাজশাহী, ঢাকা এবং চট্টগ্রাম বিভাগের কিছু এলাকায় বজ্রপাতসহ কালবৈশাখী হওয়ার সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।    

কালবৈশাখী এবং বজ্রপাতে মৃত্যু

গত ১১ ও ১৪ এপ্রিল ২০২২ কালবৈশাখী ঝড়ে গাছ চাপা পড়ে সারাদেশে নিহত হয়েছে ৫ জন। এই বছর (২০২২) বজ্রপাতে মারা গিয়েছে ১৫ জন (এপ্রিল মাসে ১৪ জন মারা গিয়েছে)।    

Leave a Reply