ঘূর্ণিঝড় ‘অশনি’ এবং পূর্ণিমার প্রভাবে উপকূলীয় অঞ্চলগুলোতে বৃষ্টিপাত ও জোয়ারের সম্ভাবনা

পরিস্থিতি প্রতিবেদন#৪, ০৮ মে ২০২২

ঘূর্ণিঝড় “অশনি”

ঘূর্ণিঝড় অশনি বর্তমানে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে অবস্থান করছে, এবং ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিমি এর মধ্যে বাতাসের গতিবেগ ঘন্টায় ৬২ থেকে ৮৮ কিমি পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে, বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। আইএমডি (ভারতীয় আবহাওয়া অধিদপ্তর)-এর তথ্যমতে, অশনি ‘প্রবল ঘূর্ণিঝড়ে’ পরিণত হয়ে ১০ মে পর্যন্ত মধ্য-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করার সম্ভাবনা রয়েছে। এরপর এটি উড়িষ্যা এর কাছে দিয়ে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের দিকে অগ্রসর হতে পারে।

অশনি এর প্রভাবে বাংলাদেশে খুলনা, বরিশাল এবং চট্টগ্রাম বিভাগের জেলাগুলোতে বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। তাছাড়া কক্সবাজার জেলায় ব্যাপক বৃষ্টিপাতের সম্ভাবনাও রয়েছে।

আগামী ১৬ মে ২০২২-এ পূর্ণিমার কারণে উপকূলীয় অঞ্চলগুলোতে জোয়ার বৃদ্ধি পাবে। টাইড ফোরকাস্ট এর তথ্য অনুযায়ী, আজ (০৮ মে) চট্টগ্রামে জোয়ারের পানি ১০ ফুট পর্যন্ত থাকবে যা বৃদ্ধি পেয়ে ১৪ মে ২০২২-এ প্রায় ১৪ ফুটে দাঁড়াবে। এমন সময়ে ‘অশনি’ এর প্রভাবে অস্বাভাবিক জোয়ার পরিস্থিতির সৃষ্টি হতে পারে।   

সতর্ক সংকেত

চট্টগ্রাম, কক্সবাজার, মংলা এবং পায়রা সমুদ্র বন্দরকে ২ নং দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে সকল মাছ ধরার নৌকা এবং ট্রলারকে উপকূলের কাছাকাছি থাকতে বলা হয়েছে।

আবহাওয়া পূর্বাভাস

আবহাওয়া অধিদপ্তরের মতে আজকে (০৮ মে, ২০২২) রংপুর, রাজশাহী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু জায়গায় ঝড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টি হতে পারে। রাঙামাটি, সৈয়দপুর, খুলনা, মংলা, সাতক্ষীরা ও যশোরের ওপর বয়ে যাওয়া তাপপ্রবাহ অব্যাহত থাকবে এবং তা বৃদ্ধি পেতে থাকবে।

Leave a Reply