তাপদাহ চলছে !! সহসা বৃষ্টি না হলে তাপমাত্রা আরো অসহনীয় হয়ে উঠতে পারে

পরিস্থিতি প্রতিবেদন- ১৬ ০৭ জুন ২০২৩

সারা দেশের উপর দিয়ে গত ২ মে ২০২৩ থেকে শক্তিশালী তাপপ্রবাহ প্রবাহিত হচ্ছে। বাংলাদেশ আবহাওয়া অফিসের সূত্রমতে এটি অব্যাহত থাকবে জুন মাসের মাঝামাঝি পর্যন্ত।
তীব্র এই গরমে একটি মারাত্মক স্বাস্থ্যগত সমস্যা “হিট স্ট্রোক”। সংবাদ মাধ্যমে প্রকাশিত তথ্য অনুযায়ী চলতি বছরের এপ্রিল থেকে এখন পর্যন্ত (০৭ জুন ২০২৩) হিটস্ট্রোকে মারা গিয়েছে ২০ জন। এর মধ্যে শিশু ১ জন, নারী ৫ জন এবং পুরুষ ১৪ জন। বেশিরভাগই নিম্ন আয়ের শ্রমজীবী মানুষ।
তীব্র এই গরমে আমাদের কিছু ভুল পদক্ষেপ আমাদের বিপদকে আরো বাড়িয়ে তোলে। এই সময় নিরাপদ পানি পান করা, বাহিরের খাবার পরিহার করা সহ কিছু সতর্কতা আমাদের বড় ধরনের বিপদ থেকে রক্ষা করবে।

এই অবস্থায় করণীয়….
★★★ স্বাভাবিক তাপমাত্রার পানি ধীরে ধীরে পান করুন।
★★★ ঠান্ডা পানি পান না করা। বরফ/বরফ পানি পুরোপুরিই পরিহার করুন।

করণীয় ও বর্জনীয়
১) যখন তাপমাত্রা ৪০°সেলসিয়াস-এর মতো বোধ হবে তখন খুব ঠান্ডা পানি পান করতে নিষেধ করেন চিকিৎসকগণ। কারণ এতে রক্তনালী হঠাৎই সংকুচিত হয়ে হঠাৎই স্ট্রোক হতে পারে।
২) যখন বাহিরের তাপমাত্রা ৩৮°সেলসিয়াস অতিক্রম করে তখন বাইরে না থাকা বা ছায়ায় অবস্থান করা। ঠান্ডা পানি পান না করা। স্বাভাবিক তাপের পানি পান করুন বা ঈষৎ গরম পানি পান করা ভালো। তবে একদমে নয়, বসে ধীরে ধীরে পান করতে হবে।
৩) বাইরে থেকে এসেই হাত-পা-মুখ ধুবেন না, হাত-মুখ ধোয়ার আগে একটু অপেক্ষা করুন, দেহকে ঘরের তাপের সাথে খাপ খাইয়ে নিতে দিন। বাইরে থেকে এসে অন্ততঃ আধা ঘন্টা অপেক্ষা করুন গোসলের আগে।
৪) রান্নার কাজের ফাঁকে ফাঁকে একটু জিরিয়ে নিন। রান্না শেষ করার সাথে সাথে গোসলে যাবেন না, একটু অপেক্ষা করে দেহকে স্বাভাবিক তাপমাত্রায় আনার পর গোসল বা হাত মুখ পরিস্কার করবেন।
৫) অল্প অল্প করে বারে বারে স্বাভাবিক তাপমাত্রার পানি পান করুন। কেনা জুস বা এজাতীয় পানীয় পরিহার করুন। স্বাভাবিক শরবত, ডাব বা লবণ পানির শরবত পান করতে পারেন যদি তা আপনার জন্য অন্য কারণে নিষিদ্ধ না হয়ে থাকে, তবে তাও স্বল্প পরিমানে। (বিশেষ করে কিডনি রোগীদের ক্ষেত্রে পানি পানের পরিমান চিকিৎসকের পরামর্শ মতো হতে হবে)
★★★ গরমে ঠান্ডা পানি পান করতে ভালো লাগলেও প্রচন্ড গরমে বা যদি আপনি খুবই ক্লান্ত থাকেন তবে ভুলেও বরফ মিশ্রিত পানি বা ফ্রিজের পানি পান করবেন না। এতে হঠাৎই দুর্ঘটনা ঘটতে পারে।


গরমে শিশুর যত্ন এবং কেউ হিটস্ট্রোকে আক্রান্ত হলে করণীয় সম্পর্কে জানতে ক্লিক করুন

তাপপ্রবাহ অগ্নি: তীব্র গরমে সকল শিশুর যত্ন
তাপদাহে করণীয়

ছবি সূত্রঃ ইন্টারনেট

Leave a Reply