বজ্রপাতে মৃত্যু, নৌকা ডুবে নিখোঁজ এবং ভাদ্রের পূর্ণিমা ও নিম্নচাপের প্রভাবে অস্বাভাবিক জোয়ার

বজ্রপাতে মৃত্যু

শুধু সেপ্টেম্বর ২০২২ (১-১০ তারিখ) পর্যন্ত সারা দেশে মোট ৫৮ জন নিহত হয়েছে যার মধ্যে ৯ জন শিশু, ৫ জন নারীসহ ৪৪ জন পুরুষ এবং আহত হয়েছে ৪০ জন।
এবছরে জানুয়ারি থেকে সেপ্টেম্বর ১০ পর্যন্ত বজ্রপাতে মোট ২৮০ জন মারা গিয়েছে যার মধ্যে শিশু ৪৯ জন, ২৯ জন নারী এবং ২০২ জন পুরুষ। আহত হয়েছে ১২৩ জন। গত ০৮ সেপ্টেম্বর ২০২২-এ সিরাজগঞ্জ জেলায় বজ্রপাতের ঘটনায় একসাথে ১০ জন মারা যান, আহত হন ৫ জন। মাঠে ধানের চারা তোলার কাজ করার সময় বৃষ্টি শুরু হলে মাঠের ভেতর একটি সেচযন্ত্রের ঘরে আশ্রয় নেন। সেখানে বজ্রপাত হলে এই ঘটনাটি ঘটে।

পদ্মা নদীতে নৌকা ডুবে নিখোঁজ

আজ (১১ সেপ্টেম্বর) সকালে পদ্মা নদীতে সকালে পর পর ২টি নৌকা ডুবে ৩ জন নিখোঁজ হন। প্রায় ২২ জন যাত্রী নিয়ে রাজশাহী থেকে ছেড়ে যাওয়া নৌকাটিতে ধারণক্ষমতা থেকে যাত্রীর সংখ্যা বেশি ছিল। ফলে পদ্মা নদীতে স্রোতে পড়ে নৌকাটি ডুবে যায়। ১৮ জন যাত্রী সাঁতরে তীরে উঠে যায়, তবে ৪ জন এখনও নিখোঁজ রয়েছে।

ভাদ্রের ভরা জোয়ার, নিম্নচাপ এবং জলোচ্ছ্বাস

গতকাল অর্থাৎ ১০ সেপ্টেম্বর ২০২২ থেকে ভাদ্র মাসের পূর্ণিমা এবং পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে উপকূলীয় এলাকাগুলোতে অস্বাভাবিক জোয়ার দেখা দিচ্ছে। উল্লেখ্য, এ বিষয়ে পরিস্থিতি প্রতিবেদন ০৮-এ আশংকা প্রকাশ করা হয়েছিল। আজ অর্থাৎ ১১ সেপ্টেম্বর ২০২২-এ চট্টগ্রামে জোয়ারের জোয়ারের উচ্চতা ছিল ১৫ ফুট যা স্বাভাবিকের (সারে দশ ফুট) চেয়ে প্রায় সাড়ে চার ফুট বেশি, খুলনায় ১১ ফুট যা স্বাভাবিকের (প্রায় ৮ ফুট) চেয়ে ৩ ফুট বেশি এবং বরগুনায় প্রায় ১১ ফুট যা স্বাভাবিকের (প্রায় সাড়ে ছয় ফুট) চেয়ে প্রায় সাড়ে ৪ ফুট বেশি (তথ্যসূত্রঃ টাইডাল ফোরকাস্ট ডট কম)। এতে করে উপকূলের নিম্নাঞ্চলগুলো প্লাবিত হওয়ার খবর আসছে। সমুদ্র বন্দরগুলোকে এখন ৩ নং সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পক্ষ থেকে। ইতোমধ্যে বরিশাল, বরগুনা, ভোলা, পটুয়াখালী, পিরোজপুর জেলায় নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। উল্লেখ্য, টাইডাল ফোরকাস্ট ডট কমের তথ্য মতে, আগামী ১৪ সেপ্টেম্বর থেকে জোয়ারের পানি নেমে যেতে থাকবে।

Leave a Reply