ঈদ বা বড় ছুটির সময় দুর্ঘটনা এড়ানোর জন্য সতর্কতা 

লঞ্চে উঠা নামার জন্য অনেকে ছোট ডিঙ্গি নৌকা ব্যবহার করেন। গত কয়েকবছরে এই সব ডিঙ্গি নৌকা অতিরিক্ত যাত্রীর কারণে উল্টে যেতে দেখা গেছে। এই ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করা প্রয়োজন। 

মোটরসাইকেল দুর্ঘটনা দিন দিন বিপদজনক হয়ে উঠছে

মোটরসাইকেল দুর্ঘটনা দিন দিন বেড়েই চলেছে। ঈদ আসলে এই দুর্ঘটনার হার দ্বিগুণ হয়ে যায়। গত কয়েক বছরের পরিসংখ্যানে দেখা গেছে ঈদের দিন, ঈদের আগে ও পরের তিনদিনে মোটরসাইকেল দুর্ঘটনা আশংকাজনকভাবে বেড়ে যায় এবং এর মধ্যে কিশোরদের সংখ্যা বেশি। মনঃসামাজিক বিজ্ঞানীরা মনে করেন খুব কম বয়সে বা কিশোর বয়সে এই বাহন সহজে হাতে পাওয়া, বন্ধুদের চাপ, কম বয়সের উচ্ছ্বাস, জীবনে প্রথম গাড়ি চালানোর উত্তেজনা, প্রতিযোগিতার মনোভাব, যত খুশি গতি বাড়ানোর সুযোগ ইত্যাদি কারণে মোটরসাইকেলের দুর্ঘটনা হয় বেশি।  

প্রথমত অভিভাবকদের উচিত কিশোর বয়সিদের মোটরসাইকেল ব্যবহার করতে না দেয়া। 

এছাড়া যারা মোটরসাইকেল নিয়ে বের হয়/হবে তাদের জন্য কিছু পরামর্শ

  • মোটরসাইকেল নিয়ে বাইরে বের হবার আগে প্রতিবার সব কিছু ঠিকমতো কাজ করছে কিনা তা ভালোভাবে পরীক্ষা করে নিন। চেইন, বেল্ট, ব্রেক ও শ্যাফট সবকিছু যথাযথ পরীক্ষা করে নিশ্চিত হন যে সব ঠিকমতো কাজ করছে কিনা..
  • হেলমেট মাথাকে যে কোনো ধরনের দুর্ঘটনা হতে রক্ষা করে। তাই অবশ্যই বের হবার আগে হেলমেট সঙ্গে নিন। হেলমেট না থাকায় মোটর সাইকেল দ্বারা সংঘটিত অধিকাংশ দুর্ঘটনায় মৃত্যুই হয়ে থাকে। 
  • আবহাওয়া বিবেচনায় আনুন। খারাপ আবহাওয়াতে মোটরসাইকেল চালাবেন না, ভারী বৃষ্টিতে এটা ঝুঁকিপূর্ণ কেননা রাস্তা পিচ্ছিল হয়ে পড়ে। এসময় টায়ার পিছলে যেতে পারে।
  • সম্পূর্ণ মনোযোগ ড্রাইভিংয়ের দিকে রাখা একটি অবশ্য পালনীয়। যেকোনো প্রকার অমনোযোগিতায় বাইক চালকের জন্য ক্ষতিকর এবং তা দুর্ঘটনা ঘটাতে পারে। মোটরসাইকেল চালানোর সময় কোনো কিছু চিন্তা করা খুবই খারাপ। গান শোনা কিংবা কারো সাথে ফোনে কথা বলা এবং ভিডিও করা ইত্যাদি একবারেই বন্ধ করা উচিত।  
  • লেন পরিবর্তনের সময় অবশ্যই বাইকের ইন্ডিকেটর লাইট দিয়ে সঠিকভাবে সিগন্যাল দিতে হবে। বাইকের দুই পাশের আয়নায় (লুকিং গ্লাস) দেখতে হবে, বাকি লেনগুলোর গাড়িগুলো নিরাপদ দূরত্বে আছে কি না…এরপর ধীরে ধীরে কাঙ্খিত লেনে প্রবেশ করতে হবে। 
  • বাইকের জন্য ঘন ঘন লেন পরিবর্তন করা ঠিক নয়। কোনো যানবাহন সামনে থেকে বায়ে মোড় নিলে দুর্ঘটনা বেশি হয়ে থাকে। সামনের একটা কার বা অন্য কোনো যানবাহন না দেখেই বা স্পিড ভালভাবে না বুঝেই বাদিকে মোড় নিলে এবং চালক যদি আগে থেকে সতর্ক না থাকে তাহলে দুর্ঘটনা ঘটবে। 

   সর্বোপরি, আইনের প্রতি শ্রদ্ধাশীল হয়ে পথ চলতে হবে। 

ছবি সূত্রঃ ঢাকা ট্রিবিউন

Leave a Reply