কালবৈশাখী,বজ্রপাত এবং জোয়ারের পানিতে ক্ষতিগ্রস্ত দেশের কয়েকটি এলাকা

সর্বশেষ পরিস্থিতি#২, ২১ এপ্রিল ২০২২

গত ২০ এপ্রিল ২০২২ সকালে ঢাকাসহ চট্টগ্রামে, কুমিল্লা, নোয়াখালী, রাঙামাটি, টাঙ্গাইলের ওপর দিয়ে বজ্রপাতসহ তীব্র কালবৈশাখী ঝড় হয়েছে। এর আগে ১৯ এপ্রিল গভীর রাতে রংপুর, কুড়িগ্রাম, বগুড়া, নওগাঁও এবং রাজশাহীর ওপর দিয়ে কালবৈশাখী বয়ে যায়। উল্লেখ্য, ঢাকা এবং রংপুরে ৭০ কিমি এবং অন্যান্য জায়গায় ৫০-৬০ কিমি প্রতি ঘন্টায় বাতাস বয়ে যায়। আবহাওয়া অধিদপ্তরের বার্তা অনুযায়ী আজ (২১ এপ্রিল ২০২২) ঢাকা, চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ, রাজশাহী, খুলনা এবং বরিশাল বিভাগের কয়েক জায়গায় তীব্র বজ্রপাতসহ কালবৈশাখী ঝড় হতে পারে।

ক্ষয়ক্ষতি (এপ্রিল ২০২২)

দুর্যোগজীবনহানিমন্তব্য
নারীপুরুষশিশুমোট
কালবৈশাখী১৪চট্টগ্রাম, লক্ষ্মীপুর, কুমিল্লায় এবং বরিশাল জেলায়, নিহতদের মধ্যে স্পিড বোড ডুবে ২ জন এবং ঘর চাপায় ২ জন এবং বাকি ১০ জন গাছের নিচে চাপা পড়ে মারা যান
বজ্রপাত১২২০ময়মনসিংহ, কক্সবাজার, মানিকগঞ্জ, কিশোরগঞ্জ, সুনামগঞ্জ, হবিগঞ্জ, রাঙ্গামাটি, মৌলভীবাজার, টাঙ্গাইল, বাগেরহাট, সিলেট এবং ঠাকুরগাঁও জেলায়। মোট আহত হয়েছে ১৪ জন

এছাড়া ঝড়ো বাতাসে ক্ষেতের উঁচু গাছসহ সবজির জন্য তৈরি মাচা ভেঙে পড়ে এবং ফসলি জমি ক্ষতিগ্রস্ত হয়। চট্টগ্রামে ১০টি বসতবাড়ি ভেঙে পড়া ছাড়াও অন্যান্য স্থানে বসতবাড়ি ক্ষতিগ্রস্ত হয় এবং বৈদ্যুতিক খুঁটি ভেঙে পড়ে।

উপকূলে অস্বাভাবিক জোয়ার

১৭ এপ্রিল পূর্ণিমার ভরা কাটালের প্রভাবে খুলনা, চট্টগ্রামসহ উপকূলীয় অঞ্চলগুলোতে অস্বাভাবিক জোয়ারের সৃষ্টি হয়েছে। ১৮ এপ্রিল চট্টগ্রামে জোয়ারের পানি বেড়ে ১৪ ফুট জোয়ারের সৃষ্টি করে যা সাধারণ জোয়ারের সময়ে থাকে ১১ ফুট। খুলনার পশুর নদীতে ১৮ তারিখে জোয়ার বেড়ে ১২ ফুটে দাঁড়ায় যা সাধারণ জোয়ারে থাকে ৮ ফুট। ‘টাইডাল ফোরকাস্ট ডটকম’-এর তথ্য অনুযায়ী, স্বাভাবিক জোয়ারের থেকে বর্তমানে ৪ ফুট বেশি জোয়ার হচ্ছে। ফলে উপকূলীয় নিম্নাচল গুলোতে জোয়ারের পানির জন্য বাঁধ ভেঙে গিয়ে ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হচ্ছে।
‘টাইডাল ফোরকাস্ট ডটকম’- এর তথ্য বিশ্লেষণ করে জানা যায়, আগামী ১মে ২০২২ এ অমাবস্যার মরা কাটালের প্রভাবে খুলনায় পশুর নদীতে জোয়ারের পানি বেড়ে প্রায় ১০ ফুট এবং চট্টগ্রামে ২ মে ২০২২ এ প্রায় ১৪ ফুট পরিমাণ বেড়ে যেতে পারে। ফলে উপকূলীয় অঞ্চলগুলোতে জলাবদ্ধতার সৃষ্টি হতে পারে।

Summary of the report in English

• Yesterday Nor’wester and accompanied thunder shower swept over many divisions in the Bangladesh
• According to Met office, Nor’wester accompanied by severe thunder shower can occur in some areas of Dhaka, Chattogram, Sylhet, Mymensingh, Rajshahi, Khulna and Barishal divisions.
• In the month of April, 2022 about 14 people (4 children, 5 women and 5 men) died from Nor’wester across the country and total 20 people died (3 children, 5 women, 12 men) from Lightning
• Coastal areas flooded because of unusual high tidal surge (on full moon event).

Leave a Reply