ছুটি কাটুক আনন্দে: প্রয়োজন বাড়তি সতর্কতা

সতর্কতা বার্তা ১০ ০৩ এপ্রিল ২০২৪

অন্যান্য বছরের মত চলতি বছরও লম্বা ছুটি শুরু হয়ে গিয়েছে। দেশে কোন লম্বা ছুটিতে গ্রামের বাড়িতে আসা-যাওয়ার পথে কিংবা বাড়িতে থাকার সময় নানা ধরনের দুর্ঘটনার খবর প্রতিনিয়ত শোনা যায়। আসন্ন ঈদের ছুটিতে এবার যারা পরিবার পরিজন নিয়ে গ্রামের বাড়ি বা অন্য কোথাও ঘুরতে যাবেন তাদের অনাকাঙ্খিত দুর্ঘটনা এড়াতে নিতে হবে বাড়তি সতর্কতা।

এখন কালবৈশাখী, শিলাবৃষ্টি এবং বজ্রপাতের মৌসুম শুরু হয়ে গিয়েছে। ইতোমধ্যে দেশে বিভিন্ন জেলায় কালবৈশাখী ও শিলাবৃষ্টিতে শতাধিক আহত এবং বজ্রপাতে ১০ জন নিহত হওয়ার খবর বিভিন্ন পত্র-পত্রিকায় প্রকাশিত হয়েছে। এর পাশাপাশি প্রতিবছর লম্বা ছুটিতে পানিতে ডুবে শিশু মৃত্যু এবং সড়ক দুর্ঘটনায় নিহতের সংখ্যা দিন দিন বেড়েই চলছে। এরমধ্যে আশংকাজনকভাবে বেড়েছে মোটরসাইকেল দুর্ঘটনার সংখ্যা। গত বছর (২০২৩) সংবাদ মাধ্যমের তথ্য অনুযায়ি রোজার ঈদের ছুটিতে অর্থাৎ ঈদের আগে ও পরে (১৯-২৭ এপ্রিল) প্রায় ৪৪ জন শিশু পানিতে ডুবে মারা যায়। এর মধ্যে ৯টি ঘটনা ঘটেছে একইসাথে দুই ও তিন জন শিশু মারা গিয়েছেন। অর্থাৎ একজনকে বাঁচাতে গিয়ে অন্য শিশুটিও পানিতে ডুবে যায়। এছাড়াও বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির তথ্য অনুযায়ী ২০২৩ সালে রোজার ঈদের ছুটিতে অর্থাৎ ১৫ এপ্রিল থেকে ২৯ এপ্রিল পর্যন্ত ৩০৪টি সড়ক দুর্ঘটনায় ৩২৮ জন নিহত ও ৫৬৫ জন আহত হয়েছেন। যারমধ্যে ১৬৫টি মোটরসাইকেল দুর্ঘটনায় ১৬৭ জন নিহত, ১২০ জন আহত হয়েছিল।

এছাড়াও ডেঙ্গু পরিস্থিতি এবং তাপদাহ, ডায়রিয়ার সম্ভাবনা সার্বিক পরিস্থিতিকে আরো নাজুক করে তুলতে পারে। তাই আমাদের নিচের কয়েকটি বিষয়ে বিশেষ সতর্কতা অবলম্বন করা প্রয়োজন। কিছু সতর্কতা অবলম্বনের ফলে সকলে নির্বিঘ্নে ঈদের ছুটি ভালভাবে উদযাপন করতে পারবে।

১) পানিতে ডোবা থেকে শিশুকে রক্ষায় করণীয় সম্পর্কে জানতে দেখুন……

পানিতে ডোবা থেকে শিশুকে রক্ষা

২) মোটর সাইকেল দুর্ঘটনা এড়াতে করণীয়

ঈদ বা বড় ছুটির সময় দুর্ঘটনা এড়ানোর জন্য সতর্কতা 

৩) বজ্রপাত হতে রক্ষার জন্য করণীয় সম্পর্কে জানতে দেখুন…..

বজ্রপাতের সময় করণীয়

৪) কালবৈশাখী ও শিলাবৃষ্টির সময় করণীয়

কালবৈশাখী ও শিলাবৃষ্টির সময় করণীয়

৫) ডেঙ্গুতে শিশু সুরক্ষা

ডায়রিয়া বা কলেরা থেকে রক্ষায় করণীয়

৬) তাপদাহে করণীয়

তাপদাহে করণীয়

৭) ডায়রিয়া বা কলেরা থেকে রক্ষায় করণীয়

ডায়রিয়া বা কলেরা থেকে রক্ষায় করণীয়

Leave a Reply